Thursday, December 29, 2022

মায়ের কথা

 

 

 

সদ্যসমাপ্ত মায়ের শারদাগমন আর তারপর বিজয়া দশমী দিন মায়ের ফিরে যাওয়া, কৈলাসে, নিজগৃহে, স্বামী সমীপে। আনন্দেরই তো দিন, তবু চোখ ভেজে, আমাদের, এমনকি মায়েরও !  জয়া ছায়াছবির গানটা বড়ো মনে পড়েঃ নবমী নিশি রে, তোর দয়া নাই রে, / তোর দয়া নাই রে, তোর দয়া নাই / এতো করে সাধিলাম, তবু হইলি ভোর...

 

ভেবে এটা, বড়ো ভালো লাগে, যে, শ্রাদ্ধ স্বস্ত্যয়ন, তর্পণ সবকিছুতেই বিষ্ণু অর্থাৎ নারায়ণের জয়জয়কার। ভাবলে তার কারণটাও পাওয়া যায়; - এ জগতে প্রতিপালক তো শ্রী বিষ্ণুই। তবু অনাদি, অনন্ত শ্রী মহাদেবের কাছে, প্রিয়জনের জন্য কিছু বলতে চাইলে তার মন্ত্র আছে কিন্তু তারা মায়ের জন্য নেই ! অথচ অদর্শিত, অবর্ণিত, অনাস্বাদিত (সাতটা আছে, আমার, এই মুহূর্তে, তিনটের বেশী মনে না এলেও), সেই আদি, শূন্য, পরমব্রহ্ম অর্থাৎ ওঁ থেকে প্রথমে স্ত্রী শক্তির উত্থান, আর তার পরে, সেই স্ত্রী শক্তি থেকে ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বরের আবির্ভাব।

 

... তবুও, অ্যাতো কিছুর পরেও তারা মায়ের জন্য মন্ত্র নেই !

 

বুঝতেই পারি না, শালা, হেসে উঠে সব তছনছ করে দেবো, না, কান্নায় সবকিছু গলিয়ে দেবো।

 

একটা জিনিসই দেখে / শুনে ভালো লাগে যে, বছরের তামাম দিনগুলো পিতৃপক্ষ হলেও, মাতৃপক্ষের সবকটা দিন শুভ; যে কোনো ভালো (পোস্ট মর্ডানিজম 'ভালো' এই শব্দটার ওপর যথেচ্ছ প্রশ্নপাত করলেও) কাজের শুভারম্ভ এই দেবীপক্ষের যে কোনো দিনেই করা যায়, কারণ একটাই, দিনের শেষে, তিনি তো মা-ই।

 

আর সন্তানের সর্বমঙ্গল সাধনের জন্য মা কি-না করে থাকেন...

 

 

অনিন্দ্য ঘোষ ©

 

ঋণঃ আমি সজ্ঞানে বা অজান্তেই একপ্রকার, আমার বাক্যের শুরু, মাঝখান বা শেষে, বহু গায়ক / গায়িকার গানের অংশ, অনেকসময় কবিতার কোনো অংশ, কারোর গদ্যের কোনো অংশ, নামকরণ ইত্যাদি প্রভৃতি ব্যবহার করে ফেলি এখানেও যদি করে থাকি, তো, সেইসব কবিদের, গদ্যকারদের আর গানের ক্ষেত্রে, গানের গীতিকার, সুরকার এবং গায়ক / গায়িকা ও সেইসব গানের অংশভুক সকলকে

 

No comments: